ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কবি আবদুল করিম ফরাজীর 'পৃথিবীটা আরেক দিকে' গ্রন্থের আলোচনা অনুষ্ঠান

কবি আবদুল করিম ফরাজীর 'পৃথিবীটা আরেক দিকে' গ্রন্থের আলোচনা অনুষ্ঠান

কবি ও গল্পকার আবদুল করিম ফরাজী‌ রচিত 'পৃথিবীটা আরেক দিকে' গ্রন্থের আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২১ অক্টোবর) ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার পূর্ব গোবরাকুড়া গ্রামে কবি আবদুল করিম ফরাজীর নিজ বাসভবনে কবি প্রাঙ্গণ বাংলাদেশ ও হোপ মাল্টিমিডিয়ার সহযোগিতায় হালুয়াঘাট দর্পণ পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

হালুয়াঘাট দর্পণের সম্পাদক মাহমুদ আবদুল্লাহ'র সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কবি আবদুল করিম ফরাজী তার জীবন ও সাহিত্য বিষয়ে স্মৃতিচারণ করেন। শুভেচ্ছা জ্ঞাপন করেন কবি প্রাঙ্গণ বাংলাদেশের সভাপতি কবি জালাল উদ্দিন আহম্মেদ।

'পৃথিবীটা আরেক দিকে' গ্রন্থ বিষয়ে আলোচনা করেন হোপ মাল্টিমিডিয়ার কর্ণধার শিল্পী সন্তু সাহা, বাঘাইতলা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নজরুল ইসলাম ও গল্পকার নীতিশ কুমার দ্রং।

লেখকের জীবন ও সাহিত্য বিষয়ে স্মৃতিচারণ ও অনুভূতি প্রকাশ করেন ৪নং হালুয়াঘাট সদর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইকরামুল হাসান খসরু, ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোঃ আতিক উল্লাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড হালুয়াঘাট শাখার আহ্বায়ক শাহাদাত হোসেন আকন্দ, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা শাহ মাজহারুল হান্নান স্মৃতি পরিষদের আহ্বায়ক সারোয়ার জাহান সুমন, হালুয়াঘাট সদর ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক মোঃ আব্দুল কাদির, হালুয়াঘাট সদর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মোঃ একলাস উদ্দিন,সাংবাদিক দেওয়ান নাঈম ও ছড়াকার মাজহারুল ইসলাম তাজভীর প্রমুখ।

আবদুল করিম ফরাজী‌ রচিত 'পৃথিবীটা আরেক দিকে' একটি গল্পগ্রন্থ। রাজনীতি, অর্থনীতি ও ধর্মীয় জীবনে ঘটা অহরহ কিছু ঘটনাবলি লেখক অতি কাছ থেকে অবলোকন করে গল্পের আদলে পাঠক সমাজে তোলে ধরেছেন। বক্তারা লেখক সম্পর্কে বলেন, লেখার হাত তার অনেক শক্তিশালী। গল্পে সাবলীল বর্ণনার মাধ্যমে তিনি গভীর অন্তর দৃষ্টির পরিচয় দিয়েছেন। তার লেখার মধ্যে সারল্যতার প্রাধান্যটাই বেশি।

সর্বশেষে হালুয়াঘাট দর্পণের উপদেষ্টা এনামুল হক মন্ডলের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

কবি,ফরাজী,গ্রন্থ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত